June 25, 2024, 6:36 am
নোটিশঃ
আপনার আশেপাশের ঘটে যাওয়া খবর এবং আপনার ব্যবসার বিজ্ঞাপন প্রচারের জন্য যোগাযোগ করুন মানবাধিকার খবরে।

ভূরুঙ্গামারীতে আদম ব্যাবসায়ীর জমজমাট ব্যাবসা,বাড়ী ভিটা হারাচ্ছেন সাধারণ মানুষ

Reporter Name

সুলতানা রাজিয়া (সান্ধ্য কবি)মুক্তিযোদ্ধা ৭১ সংবাদ (নিবাহী সম্পাদক)

কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলায় আদম ব্যাবসায়ীরা করে যাচ্ছে জমজমাট ব্যাবসা।গতকাল ১৪ জুন শুক্রবার রাত ৮ টার দিকে উপজেলার বাস টার্মিনালে মানিক নামে এক আদম ব্যাবসায়ীকে আটক করে ভুক্তভোগী ও স্থানীয় জনগন।
ভুক্তভোগী ও স্থানীয় জনগণের কাছ থেকে জানাযায় আদম ব্যাবসায়ী মানিক দীর্ঘদিন থেকে বিদেশে লোক পাঠায় মোটা অংকের টাকা নিয়ে।অনেকের কাছ থেকে বিদেশ যাওয়ার কথা বলে টাকা নিলেও অনেকেই যেতে পারে আবার অনেকেই পারেনা।

এ নিয়ে হয় সদর ইউনিয়নের ভোটহাটে কিছুদিন আগেও হয়ে ছে হয়েছে মারামারি।যারা বিদেশ যায় তারা মূলত বাড়ি ঘর, দো কান পাট,যায়গা জমি,সুদের উপরে টাকা নিয়ে আদম ব্যাবসায়ী কে টাকা দেয় যেনো বিদেশ গিয়ে স্বাবলম্বী হতে পারে। কিন্তু যারা বিদেশ যেতে পারে তারা মোটামুটি ভাবে সচ্ছল হয়ে দেশে ফিরে এসে ব্যবসা-বাণিজ্য করে চলছে।তবে যারা যেতে পারে না তাদের বিদি বাম কারন আদমকে দেওয়া টাকা তুলতে গেলে আজ কাল পরশু করে বছরের পর বছর টাকা না দেওয়া র টাল বাহানা করতে থাকে।

এদিকে যত সময় যায় ততোই সংসারে অশান্তি নেমে আসে বি দেশ না যাওয়া মানুষ গুলোর কারন সুদের উপরে টাকা নেওয়া, জমি বিক্রি করা,ভিটা মাটি বিক্রি করা,দোকান বিক্রি করা মানুষ গুলো কেথায় যাবে কি বা করবে মাঝে মাঝে অনাহারে দিন কা টে নিরবে।বল ছিলাম সে রকমি কয়েক মাস আগে আদম ব্যাব সায়ী সদর ইউনিয়নের ভোট হাট গ্রামের মৃত মকবুল হোসেনর পূত্র আবু বক্কর সিদ্দিক মানিক মিয়া।

সে উপজেলার সদর ইউনিয়নের দেওয়ানের খামার গ্রামের (১)হাফিজুর রহমান ( ৩৫) এর কাছ থেকে ১,৫০ হাজার টাকা, (২)মোতাহার হোসেন (৩৮) ৬ লক্ষ ৩৬ হাজার টাকা,(৩) সাদ্দাম হোসেন (২৫) ৬ লক্ষ ৩৬ হাজার টাকা,(৪) হান্নান আলী (২২) ৬ লক্ষ ৩৬ হাজার টাকা (৫) মিজানুর রহমান মিজু (২৭) ৬ লক্ষ ২৬ হাজার মোট ২৬ লক্ষ ৮৪ হাজার টাকা আদম ব্যাবসয়াী মানিক নেয়।কয়েক মাস অতিবাহিত হওয়ার পরেও বিদেশ পাঠাতে না পারলে ভুক্তভোগীরা টাকা ফেরতের জন্য চাপ দেয় আদম ব্যবসায়ীকে।

কিন্তু আদম ব্যবসায়ী আজকাল করে কয়েক মাস পার করলে ১৪ জুন শুক্রবার রাত ৮ টার দিকে ভূরুঙ্গামারী বাস টার্মিনালে আদম ব্যাবসায়ী মানিক গেলে ভুক্তভোগীরা ও স্থানীয় জনগণ তাকে আটক করে। আটকের এক পর্যায়ে অনেক চিল্লা চিল্লি হলে আরও অনেক লোক জমায়েত হয়।পরে উপজেলা লোড আনলোড লেবার অফিসে বসে উক্ত অফিসের নেতৃবৃন্দ , ভুক্তভোগীরা ও স্থানীয় জনগণের উপস্থিতিতে লেখালেখি করে সময় চেয়ে আদম ব্যবসায়ী মানিকের কাছ থেকে স্বাক্ষর নিয়ে সময় দেয় শালিসি বৈঠক।

এ বিষয়ে আদম ব্যবসায়ী মানিকের কাছে তার মুঠো ফোনে ফোন করা হলে সে গণমাধ্যম কর্মীকে ঘটনার সত্যতা স্বীকার করে বলেন একটু মিসটেক হয়েছে, এগুলো কোন বিষয় না,অফিসে বসা হয়েছিলো সমাধান হয়েছে আর আমি আপনার সাথে পরে সাক্ষাৎ করবো।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Our Like Page