June 13, 2024, 1:45 pm
শিরোনামঃ
পুলিশ কমিশনারের সাথে ডিএমপির বিভিন্ন বিভাগের প্রধানদের এপিএ স্বাক্ষর এমপি আনার হত্যাকাণ্ড : ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মিন্টু গ্রেফতার প্রধানমন্ত্রীর উপহার সারাদেশে ১৮৫৬৬ টি ভূমিহীন – গৃহহীন পরিবারকে জমি ও গৃহ হস্তান্তর নান্দাইলে আশ্রয়ন-২ প্রকল্পের গৃহ নির্মানে কোটি টাকার অনিয়মের অভিযোগ ময়মনসিংহ ডিবি কর্তৃক ৪টি আগ্নেয়াস্ত্রসহ দেশীয় ধারালো অস্ত্র উদ্ধার সেনা প্রধান হিসেবে নিয়োগ পেয়েছেন লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান রাজারহাটে দেশের কন্ঠ পত্রিকার প্রতিষ্ঠা বার্ষিকী পালিত রাস্তা দখলমুক্তে হকার উচ্ছেদকরনে মতিঝিল ট্রাফিকের জোরালো অভিযানঃ জেলা গোয়েন্দা শাখা ময়মনসিংহ সদস্যদের বিভিন্ন পারফরমে ন্সে পুরস্কার প্রদান ঈদ-উল-আযহা উদযাপন ও যানজট নিরসনকল্পে পরিবহণ মালিক,পেট্রোল পাম্প মালিকদের সাথে মতবিনিময় সভা
নোটিশঃ
আপনার আশেপাশের ঘটে যাওয়া খবর এবং আপনার ব্যবসার বিজ্ঞাপন প্রচারের জন্য যোগাযোগ করুন মানবাধিকার খবরে।

ICT4E জেলা শিক্ষক অ্যাম্বাসেডর হিসাবে নির্বাচিত সহকারী শিক্ষক বলরাম দেব নাথ

Reporter Name

মোঃ তানভীর আহম্মেদ, সোনারগাঁও প্রতিনিধি ঃ-

চট্টগ্রাম জেলার লোহাগাড়া উপজেলার কলাউজান ডাঃ এয়াকুব বজলুর রহমান সিকদার উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক বলরাম দেবনাথ, বাংলাদেশ সরকারের তথ্য ও প্রযুক্তি বিভাগ ও এটুআই এর শিক্ষক বাতায়নের আইসিটি ফর এডুকেশন ( ICT4E) জেলা শিক্ষক অ্যাম্বাসেডর নির্বাচিত হয়েছেন ।

তিনি ২৯/০৯/২০১৪ সাল থেকে কলাউজান ডাঃ এয়াকুব বজলুর রহমান সিকদার উচ্চ বিদ্যালয় এ সহকারী শিক্ষক কম্পিউটার পদে কর্মরত আছেন । তার শিক্ষাগত যোগ্যতাঃ বিএ বি এড, কম্পিউটার ডিপ্লোমা। তিনি কলাউজান ডাঃ এয়াকুব বজলুর রহমান সিকদার উচ্চ বিদ্যালয় হতে ১৯৯৯ সালে এস এস সি,বার আউলিয়া ডিগ্রি কলেজ থেকে ২০০১ সালে এইচ এস সি,

চট্টগ্রাম কলেজ থেকে ২০০৭ সালে বি এ ২০০৭,বাউবি থেকে ২০১৭ সালে বি এড ডিগ্রি অর্জন করেন।বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে কম্পিউটার ডিপ্লোমা কোর্স সম্পন্ন করেন ২০১৪ সালে, শিক্ষক বাতায়নের একজন সক্রিয় সদস্য,ICT4E জেলা শিক্ষক অ্যাম্বাসেডর নির্বাচনের ক্ষেত্রে কিছু মানদণ্ড আছে ,তিনি এই মানদন্ড গুলোর অধিকাংশ পূর্ণ করেই ICT4E জেলা শিক্ষক অ্যাম্বাসেডর নির্বাচিত হলেন । মানদন্ড গুলো হলো।

১। শিক্ষক বাতায়নের সক্রিয় সদস্য হতে হবে।

২। শিক্ষক বাতায়নে নিজের তৈরি কমপক্ষে ২৫ টি কনটেন্ট থাকতে হবে।

৩। সেরা কনটেন্ট নির্মাতা/সেরা উদ্ভাবক/সেরা নেতৃত্ব (শিক্ষক বাতায়ন)

৪। মাল্টিমিডিয়া কনটেন্ট কম্পিটিশনে সেরা মডেল কনটেন্ট নির্মাতা

৫। মাস্টার ট্রেইনার অফ আইসিটি ইন এডুকেশন

৬। মাইক্রোসফট ইনোভেটিভ এডুকেটর

৭। মাল্টিমিডিয়া ক্লাসরুম সক্রিয়করণে বিশেষ ভুমিকা পালনকারী

৮। মুক্তপাঠ প্রত্যয়িত (মাল্টিমিডিয়া কনটেন্ট তৈরি –MMCD ও বেসিক টিচার্স ট্রেনিং (BTT) কোর্স)

৯। বেসিক টিচার্স ট্রেনিং (BTT) কোর্স)- আইসিটি ২ প্রকল্প

১০। ধারাবাহিক মুল্যায়ন প্রশিক্ষণ- সেসিপ প্রকল্প

১১। পিটিআই তে অনুষ্ঠিত আইসিটি ইন এডুকেশন বিষয়ক প্রশিক্ষণ সফলভাবে সম্পন্নকরন (প্রাথমিক শিক্ষকদের ক্ষেত্রে )

আমাদের দৈনন্দিন জীবন ব্যবস্থায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির নিত্যনতুন উদ্ভাবন সমাজ ব্যবস্থাকে চ্যালেঞ্জের মুখে ফেলে দিচ্ছে। অনেক সময়ই শিক্ষার্থীরা তাদের দৈনন্দিন জীবনের সাথে শিক্ষা ব্যবস্থাকে মিলাতে পারে না। পরিবর্তনশীল সমাজ ব্যবস্থায় শিক্ষার্থীর এই নানা মূখী চাহিদা পূরণ করা এবং শিক্ষা ব্যবস্থাকে যুগোপযোগী করার লক্ষ্যে একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম সংশ্লিষ্ট্য মন্ত্রনালয়ের সাথে শিক্ষাক্ষেত্রে উদ্ভাবন নিয়ে প্রায় এক যুগ ধরে কাজ করে যাচ্ছে। প্রয়োজনীয় শিক্ষা উপকরণ,

সময়োপযোগী শিক্ষক প্রশিক্ষণ এবং প্রযুক্তির সমন্বয়ে ভবিষৎ চাহিদার সাথে বর্তমান শিক্ষাব্যবস্থার যোগসুত্র স্থাপনে কাজ করে চলেছে এটুআই।ডিজিটাল বাংলাদেশ রূপকল্প ২০৪১ বাস্তবায়নে ইতিমধ্যে এটুআই এর যুগান্তকারী কিছু শিক্ষা উপকরণ হলো সহজ আনন্দময় ও ফলপ্রসু শিক্ষা নিশ্চিত করতে মাল্টিমিডিয়া কন্টেন্ট, শিক্ষার্থীদের অংশগ্রহন বাড়াতে মাল্টিমিডিয়া ক্লাসরুম,সকলের জন্য মানসম্মত শিক্ষার সুযোগ সৃষ্টিতে মুক্তপাঠ,

বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীসহ সকলের একীভূত ও মানসম্মত শিক্ষা নিশ্চিতকল্পে মাল্টিমিডিয়া টকিং,যথাযথ মনিটরিং ও ব্যবস্থাপনার জন্য ক্লাসরুম মনিটরিং ড্যাশবোর্ড এবং উল্লেখযোগ্য হচ্ছে শিক্ষকদের মাঝে কন্টেন্ট ও আইডিয়া আদান প্রদানের জন্য শিক্ষক বাতায়ন।

বলরাম দেব নাথ বলেন, মহান সৃষ্টিকর্তার অশেষ কৃপায় ICT4E চট্টগ্রাম জেলার শিক্ষক অ্যাম্বাসেডর নির্বাচিত হয়েছি। আমার এই সাফল্য যে সকল শ্রদ্ধেয় শিক্ষকগণ আমাকে ICT4E জেলা অ্যাম্বাসেডর হওয়ার জন্য সাহস যুগিয়েছিল, বিবিধ সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছিলেন।

বিশেষ করে, আমার বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক জনাব ফরিদুল আলম চৌধুরী ,সহকারি প্রধান শিক্ষক জনাব ফজলুল করিম, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জনাব নুরুল ইসলাম, উপজেলা একাডেমিক সুপারভাইজার জনাব নুরুল আবছার স্যার সহ অত্র উপজেলার সুপরিচিত শিক্ষক জনাব শাহ জাহান কুতুবী, শওকত ওসমান, হারুন অর রশিদ,আবদুস সালাম সহ সকলের কাছে আমি কৃতজ্ঞ।

বিশেষ ভাবে কৃতজ্ঞতা প্রকাশ করছি আধুনগর ইসলামিয়া মাদ্রাসার জনাব শাহজাহান কুতুবী স্যার এর প্রতিযাহাঁর দিকনির্দেশনায় ও সহযোগিতায় এ সাফল্য।চট্টগ্রাম জেলা অ্যাম্বাসেডর সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

লোহাগাড়া আলোকিত সহকারী শিক্ষক বলরাম দেবনাথ ICT4E জেলা শিক্ষক অ্যাম্বাসেডর নির্বাচিত হওয়ায় অভিনন্দন জানিয়েছেন কলাউজান ডাঃ এয়াকুব বজরুল রহমান সিকদার উচ্চ বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি জনাব মুজিবুর রহমান দুলু অভিনন্দন জানিয়েছেন।

ওই স্কুলের প্রধান শিক্ষক অরুন কান্তি পাল সহ চট্টগ্রাম জেলা ICT4E জেলা শিক্ষক অ্যাম্বাসেডর ফোরামের সভাপতি নৌবাহিনী কলেজের সহকারি অধ্যাপক মোহাম্মাদ ইকবাল এবং চট্টগ্রাম ট্রিবিউনের নির্বাহী সম্পাদক ও চট্টগ্রাম জেলা ICT4E জেলা শিক্ষক অ্যাম্বাসেডর ফোরামের প্রচার ও প্রকাশনা সম্পাদক মহিউদ্দিন ওসমানী সহ জানা অজানা অনেকেই অভিনন্দন জানিয়েছেন ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Our Like Page