July 27, 2024, 7:07 am
শিরোনামঃ
কোটা সংস্কার আন্দোলনের নামে স্বাধীনতা বিরোধী অপশক্তির দেশব্যাপী নৈরাজ্য প্রতিবাদে মুক্তিযোদ্ধা সন্তানদের মানববন্ধন উলিপুরের থেথরাই বালিকা উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষকের মৃ/ত্যু : লাখো মানুষের ভীর শাহজাদপুরে দেশী মদের দোকান সিলগালা করায় মুসল্লিদের মাঝে মিষ্টি বিতরণ জামালপুর জেলায় ধান – চাউল সংগ্রহের চিত্র ২টি আগ্নেয়াস্ত্র ও ২০৬ রাউন্ড গুলিসহ তিনজনকে গ্রেফতার করেছে সিটিটিসি ১৬২ সদস্যকে ডিএমপির কল্যাণ তহবিল হতে আর্থিক অনুদান প্রদান উপবৃত্তির অর্থ পাইয়ে দিতে প্রতারণার ফাঁদ, মাউশির জরুরি বিজ্ঞপ্তি বিশেষ সম্মাননা পুরস্কার পেলেন ময়মনসিংহ জেলা গোয়েন্দা শাখা ডিবি”র ওসি ফারুক হোসেন ঘুরেফিরে প্রভাবশালীরা ঢাকায়, গণপূর্তের ৫ নির্বাহী প্রকৌশলীর বদলি সিটিসি ডা: গোলাম রব্বানীই শেষ কথা: প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্পে কসাইখানা নির্মাণে ভয়াবহ দুর্নীতি
নোটিশঃ
আপনার আশেপাশের ঘটে যাওয়া খবর এবং আপনার ব্যবসার বিজ্ঞাপন প্রচারের জন্য যোগাযোগ করুন মানবাধিকার খবরে।

খেরসন ও জাপোরিঝিয়ার স্বাধীনতার ডিক্রিতে পুতিনের স্বাক্ষর

Reporter Name

——————————————————হাকিকুল ইসলাম খোকন ,যুক্তরাষ্ট্র প্রতিনিধিঃইউক্রেনের দখলকৃত অঞ্চল লুহানস্ক, দোনেৎস্ক, জাপোরিঝিয়া, খেরসনকে রাশিয়াভুক্ত করতে গণভোটের পর এবার ওই অঞ্চলগুলোর স্বাধীনতার ঘোষণাপত্রে স্বীকৃতি দিচ্ছে রাশিয়া।খবর বাপসনিউজ।এর প্রথম পদক্ষেপ হিসেবে শুক্রবার ভোরে খেরসন ও জাপোরিঝিয়াকে স্বাধীন অঞ্চল ঘোষণা করে একটি বিশেষ ডিক্রিতে সই করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এ উপলক্ষ্যে শুক্রবার বিশেষ এক অনুষ্ঠানের আয়োজন করা হবে গ্র্যান্ড ক্রেমলিন প্যালেসে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এক বিবৃতিতে এসব কথা গণমাধ্যমকে জানিয়েছেন। গত শুক্রবার থেকে টানা ৫ দিন ধরে চলা গণভোট শেষ হয়েছে গত মঙ্গলবার।দিমিত্রি পেসকভ আরও জানিয়েছেন, শুক্রবার মস্কোর সময় অনুযায়ী দুপুর ৩টায় নতুন আরও দুই অঞ্চলের ডিক্রিও জারি করবেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এর মাধ্যমে সদ্য গণভোট হওয়া ইউক্রেনের চারটি অঞ্চলকে রাশিয়ার সঙ্গে যুক্ত করার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করবেন তিনি।এদিন ইউক্রেনের চারটি অঞ্চলের সঙ্গে সমঝোতা চুক্তি সই করবেন প্রেসিডেন্ট পুতিন।রাশিয়ার সঙ্গে এ চারটি অঞ্চল যুক্ত হওয়া মানে ইউক্রেনের প্রায় ১৫ শতাংশ অঞ্চল রাশিয়ার হয়ে যাবে। এসব অঞ্চলে ৪০ লাখ মানুষ বাস করেন।

ইউক্রেনের যতটুকু অঞ্চল রাশিয়া দখল করে নিতে যাচ্ছে, সেগুলো প্রায় হাঙ্গেরির সমান জায়গা। অর্থাৎ ইউরোপের একটি দেশের সমান অঞ্চল ‘চিরজীবনের’ জন্য দখল করে নিতে যাচ্ছে রাশিয়া।আনুষ্ঠানিক চুক্তি শেষে প্রেসিডেন্ট পুতিন ‘গুরুত্বপূর্ণ’ ভাষণ দেবেন। এর পর ইউক্রেনের চারটি অঞ্চলে রাশিয়ার নিযুক্ত কর্মকর্তাদের সঙ্গে দেখা করবেন তিনি।এ প্রসঙ্গে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস কঠোর ভাষায় বলেছেন,

ইউক্রেনের অঞ্চল রাশিয়ার সঙ্গে সংযুক্তি জাতিসংঘের আইনের পুরোপুরি লঙ্ঘন এবং আইনগত বৈধতা নেই।এদিকে জাতিসংঘ এবং যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো এ গণভোটকে অবৈধ আখ্যায়িত করে প্রত্যাখ্যান করেছে এবং নতুন করে আরও নিষেধাজ্ঞা দেওয়ার হুমকি দিয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Our Like Page