July 27, 2024, 2:45 am
শিরোনামঃ
কোটা সংস্কার আন্দোলনের নামে স্বাধীনতা বিরোধী অপশক্তির দেশব্যাপী নৈরাজ্য প্রতিবাদে মুক্তিযোদ্ধা সন্তানদের মানববন্ধন উলিপুরের থেথরাই বালিকা উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষকের মৃ/ত্যু : লাখো মানুষের ভীর শাহজাদপুরে দেশী মদের দোকান সিলগালা করায় মুসল্লিদের মাঝে মিষ্টি বিতরণ জামালপুর জেলায় ধান – চাউল সংগ্রহের চিত্র ২টি আগ্নেয়াস্ত্র ও ২০৬ রাউন্ড গুলিসহ তিনজনকে গ্রেফতার করেছে সিটিটিসি ১৬২ সদস্যকে ডিএমপির কল্যাণ তহবিল হতে আর্থিক অনুদান প্রদান উপবৃত্তির অর্থ পাইয়ে দিতে প্রতারণার ফাঁদ, মাউশির জরুরি বিজ্ঞপ্তি বিশেষ সম্মাননা পুরস্কার পেলেন ময়মনসিংহ জেলা গোয়েন্দা শাখা ডিবি”র ওসি ফারুক হোসেন ঘুরেফিরে প্রভাবশালীরা ঢাকায়, গণপূর্তের ৫ নির্বাহী প্রকৌশলীর বদলি সিটিসি ডা: গোলাম রব্বানীই শেষ কথা: প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্পে কসাইখানা নির্মাণে ভয়াবহ দুর্নীতি
নোটিশঃ
আপনার আশেপাশের ঘটে যাওয়া খবর এবং আপনার ব্যবসার বিজ্ঞাপন প্রচারের জন্য যোগাযোগ করুন মানবাধিকার খবরে।

পরিসংখ্যান বিভাগে ৪৯ শিক্ষার্থীর ফরম ফিলাপ অনিশ্চিত

Reporter Name

মোঃআতিকুল ইসলাম ঢাকা কলেজঃ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের ঢাকা কলেজ অনার্স ১ বর্ষে নিয়মিত ক্লাস না করা, ইনকো র্স ও টেস্ট পরিক্ষা না দেওয়ায় নিদিষ্ট শিক্ষার্থীদের ফাইনাল পরীক্ষার ফরম ফিলাপ এর অনুমতি দিবে না ঢাকা কলেজ পরিসংখ্যান বিভাগ কর্তৃপক্ষ।

সোমবার (৭ আগস্ট) তারিখে ঢাকা কলেজের পরিসংখ্যা ন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক শফিক নেওয়াজ তালুকদার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে ঢাকা কলেজ পরিসং খ্যান বিভাগের অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থীদের উদ্দেশ্যে এসকল নির্দেশনা দেওয়া হয়।এতে ৪৯ জন শিক্ষার্থীদের রোল প্রকাশ করে এই বিজ্ঞপ্তি দেয়া হয়।

নির্দেশনায় বলা হয়, অনার্স প্রথম বর্ষ ( ২০২১–২০২২ শিক্ষাবর্ষ) নিম্নলিখিত রোল নং ধারী শিক্ষার্থীদের জানানো যাচ্ছে যে, তাদের ক্লাস উপস্থিতি সন্তোষজনক না হওয়ার কারণে প্রচলিত বিধি মোাতাবেক তারা “অনার্স ১ম বর্ষ পরিক্ষা ২০২২” এর ফরম পূরণে অযোগ্য।

এ বিষয়ে শিক্ষার্থীদের সাথে কথা বললে তারা বলেন, আমরা অনেকেই ৭০% উপরে ক্লাসে উপস্থিত এবং ইনকোর্স, টেস্ট পরীক্ষার নিয়মিত দিয়েছি। কিছু শিক্ষার্থী আছে যারা ক্লাস, পরীক্ষায় সঠিকভাবে উপস্থিত থাকে না। অন্যদিকে আমাদের প্রতিটা ডিপার্টমেন্টে শিক্ষক ক্লাসরুম পর্যাপ্ত সংকট। এ সকল সমস্যা সমাধান করা জরুরী।
অন্য এক শিক্ষার্থী জানান, আমরা নিয়মিত ক্লাস করিনি কিন্তু ইনকোর্স,টেস্ট পরীক্ষা দিয়েছি। ক্লাসের শুরুতে এই ধরনের নোটিশ না দিয়ে ফরম ফিলাপের সময় হঠাৎ করে এই ধরনের নোটিশ দিয়ে শিক্ষা জীবন ধ্বংসের দিকে ফেলে দিচ্ছে তারা।যা একজন শিক্ষার্থী হিসেবে আমাদের কাছে মোটেও কাম্য না।

এই বিষয়ে পরিসংখ্যান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যা পক শফিক নেওয়াজ তালুকদার স্যারের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমরা চেষ্টা করছি ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্দেশিত এবং ঢাকা কলেজ প্রশাসন নির্ধারিত নিয়ম মেনে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। আমার ডিপার্টমেন্টে কেউ ইনকোর্স পরিক্ষা না দিলে আমরা বিভাগ থেকে ইনকোর্সের কোন নাম্বার ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাঠাই না। পরিক্ষা দেওয়ার পর ইনকোর্সের নাম্বার যোগ করি।এক্ষেত্রে যদি কোন শিক্ষার্থী অসুস্থ, তার বাবা অসুস্থ অথবা সেকেন্ড টাইম বিশ্ববিদ্যালয় ভর্তি পরিক্ষার জন্য নিয়মিত ক্লাস করতে না পারে এবং যৌক্তিক কোন কারণ থাকে সেক্ষেত্রে আমরা বিষয়টি বিবেচনা করব।উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজ সমূহের জন্য যেসকল শিক্ষার্থী সিজিপিএ 2.00 এর কম পাবে তাদেরকে পরবর্তী শ্রেণিতে প্রমোশনের জন্য বিবেচিত হবে না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Our Like Page