March 3, 2024, 3:52 pm
শিরোনামঃ
মাদক কারবারী ও সন্ত্রাসী,কোন অপরাধীকেই ছাড় দেওয়া হবে না- ওসি মাইন উদ্দিন গণপূর্তের দুর্নীতির মাষ্টার তিনি শাস্তি পাওয়ার বদলে মিলেছে প্রাইজ পোষ্টিং ওয়াসার পিপিআই প্রকল্প লুটপাটের মুলহোতা হাসিবুল হাসান নির্দোষ দাবি করেছেন লক্ষ্মীপুরের মাও লুৎফর রহমান আর নেই জেলের ভেসে উঠলো দিনমজুরের জামাল শিকারীর লাশ অভিনব কায়দায় প্রতারণার মাধ্যমে জমি লিখে নিলেন দেলোয়ার হোসেন ও কফিল উদ্দিন নামের দুই শিক্ষক বীর মু‌ক্তি‌যোদ্ধা অজিত রঞ্জন বড়ুয়া কে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক রাষ্ট্রীয়ভা‌বে গার্ড অব অনার দেওয়া হয় ৭ মাসে রেমিট্যান্স এসেছে এক লাখ ৪১ হাজার ৯০০ কোটি টাকা – সংসদে অর্থমন্ত্রী ডিএমপির অভিযানে মাদকসহ গ্রেফতার ৬৪ মাদকসহ আসামী ছিনিয়ে নেয়া সেই যুবলীগ নেতা র‍্যাব-৩ হাতে গ্রেফতার
নোটিশঃ
আপনার আশেপাশের ঘটে যাওয়া খবর এবং আপনার ব্যবসার বিজ্ঞাপন প্রচারের জন্য যোগাযোগ করুন মানবাধিকার খবরে।

পরিসংখ্যান বিভাগে ৪৯ শিক্ষার্থীর ফরম ফিলাপ অনিশ্চিত

Reporter Name

মোঃআতিকুল ইসলাম ঢাকা কলেজঃ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের ঢাকা কলেজ অনার্স ১ বর্ষে নিয়মিত ক্লাস না করা, ইনকো র্স ও টেস্ট পরিক্ষা না দেওয়ায় নিদিষ্ট শিক্ষার্থীদের ফাইনাল পরীক্ষার ফরম ফিলাপ এর অনুমতি দিবে না ঢাকা কলেজ পরিসংখ্যান বিভাগ কর্তৃপক্ষ।

সোমবার (৭ আগস্ট) তারিখে ঢাকা কলেজের পরিসংখ্যা ন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক শফিক নেওয়াজ তালুকদার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে ঢাকা কলেজ পরিসং খ্যান বিভাগের অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থীদের উদ্দেশ্যে এসকল নির্দেশনা দেওয়া হয়।এতে ৪৯ জন শিক্ষার্থীদের রোল প্রকাশ করে এই বিজ্ঞপ্তি দেয়া হয়।

নির্দেশনায় বলা হয়, অনার্স প্রথম বর্ষ ( ২০২১–২০২২ শিক্ষাবর্ষ) নিম্নলিখিত রোল নং ধারী শিক্ষার্থীদের জানানো যাচ্ছে যে, তাদের ক্লাস উপস্থিতি সন্তোষজনক না হওয়ার কারণে প্রচলিত বিধি মোাতাবেক তারা “অনার্স ১ম বর্ষ পরিক্ষা ২০২২” এর ফরম পূরণে অযোগ্য।

এ বিষয়ে শিক্ষার্থীদের সাথে কথা বললে তারা বলেন, আমরা অনেকেই ৭০% উপরে ক্লাসে উপস্থিত এবং ইনকোর্স, টেস্ট পরীক্ষার নিয়মিত দিয়েছি। কিছু শিক্ষার্থী আছে যারা ক্লাস, পরীক্ষায় সঠিকভাবে উপস্থিত থাকে না। অন্যদিকে আমাদের প্রতিটা ডিপার্টমেন্টে শিক্ষক ক্লাসরুম পর্যাপ্ত সংকট। এ সকল সমস্যা সমাধান করা জরুরী।
অন্য এক শিক্ষার্থী জানান, আমরা নিয়মিত ক্লাস করিনি কিন্তু ইনকোর্স,টেস্ট পরীক্ষা দিয়েছি। ক্লাসের শুরুতে এই ধরনের নোটিশ না দিয়ে ফরম ফিলাপের সময় হঠাৎ করে এই ধরনের নোটিশ দিয়ে শিক্ষা জীবন ধ্বংসের দিকে ফেলে দিচ্ছে তারা।যা একজন শিক্ষার্থী হিসেবে আমাদের কাছে মোটেও কাম্য না।

এই বিষয়ে পরিসংখ্যান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যা পক শফিক নেওয়াজ তালুকদার স্যারের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমরা চেষ্টা করছি ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্দেশিত এবং ঢাকা কলেজ প্রশাসন নির্ধারিত নিয়ম মেনে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। আমার ডিপার্টমেন্টে কেউ ইনকোর্স পরিক্ষা না দিলে আমরা বিভাগ থেকে ইনকোর্সের কোন নাম্বার ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাঠাই না। পরিক্ষা দেওয়ার পর ইনকোর্সের নাম্বার যোগ করি।এক্ষেত্রে যদি কোন শিক্ষার্থী অসুস্থ, তার বাবা অসুস্থ অথবা সেকেন্ড টাইম বিশ্ববিদ্যালয় ভর্তি পরিক্ষার জন্য নিয়মিত ক্লাস করতে না পারে এবং যৌক্তিক কোন কারণ থাকে সেক্ষেত্রে আমরা বিষয়টি বিবেচনা করব।উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজ সমূহের জন্য যেসকল শিক্ষার্থী সিজিপিএ 2.00 এর কম পাবে তাদেরকে পরবর্তী শ্রেণিতে প্রমোশনের জন্য বিবেচিত হবে না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Our Like Page