July 27, 2024, 12:36 am
শিরোনামঃ
কোটা সংস্কার আন্দোলনের নামে স্বাধীনতা বিরোধী অপশক্তির দেশব্যাপী নৈরাজ্য প্রতিবাদে মুক্তিযোদ্ধা সন্তানদের মানববন্ধন উলিপুরের থেথরাই বালিকা উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষকের মৃ/ত্যু : লাখো মানুষের ভীর শাহজাদপুরে দেশী মদের দোকান সিলগালা করায় মুসল্লিদের মাঝে মিষ্টি বিতরণ জামালপুর জেলায় ধান – চাউল সংগ্রহের চিত্র ২টি আগ্নেয়াস্ত্র ও ২০৬ রাউন্ড গুলিসহ তিনজনকে গ্রেফতার করেছে সিটিটিসি ১৬২ সদস্যকে ডিএমপির কল্যাণ তহবিল হতে আর্থিক অনুদান প্রদান উপবৃত্তির অর্থ পাইয়ে দিতে প্রতারণার ফাঁদ, মাউশির জরুরি বিজ্ঞপ্তি বিশেষ সম্মাননা পুরস্কার পেলেন ময়মনসিংহ জেলা গোয়েন্দা শাখা ডিবি”র ওসি ফারুক হোসেন ঘুরেফিরে প্রভাবশালীরা ঢাকায়, গণপূর্তের ৫ নির্বাহী প্রকৌশলীর বদলি সিটিসি ডা: গোলাম রব্বানীই শেষ কথা: প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্পে কসাইখানা নির্মাণে ভয়াবহ দুর্নীতি
নোটিশঃ
আপনার আশেপাশের ঘটে যাওয়া খবর এবং আপনার ব্যবসার বিজ্ঞাপন প্রচারের জন্য যোগাযোগ করুন মানবাধিকার খবরে।

বহুবিষয়ে অগ্রগতি নেই,তবে বিশ্বনেতৃবৃন্দের যোগদান আশাপ্রদ:শারম আল শাইখে তথ্যমন্ত্রী

Reporter Name

নিজস্ব প্রতিবেদক – জলবায়ু পরিবর্তনের অভি ঘাত থেকে বিশ্বরক্ষায় উন্নত দেশগুলোর প্রতিশ্রু তি,আন্ত:দেশীয় প্রাযুক্তিক সহযোগিতাসহ নানা ক্ষেত্রে তেমন অগ্রগতি না হওয়ার কথা তুলে ধরা র পাশাপাশি এবার কপ২৭ সম্মেলনে বহু বিশ্ব নেতৃবৃন্দের যোগদানকে আশাব্যঞ্জক বলেছেন তথ্যমন্ত্রী ও পরিবেশবিদ ড. হাছান মাহমুদ।

মিশরের শান্তির নগর বলে খ্যাত শারম আল শাই খ শহরে ৬ নভেম্বর থেকে ১৮ নভেম্বর পর্যন্ত চল মান বিশ্ব জলবায়ু সম্মেলনের ২৭তম আসরে প্র ধানমন্ত্রীর প্রতিনিধি হিসেবে যোগদানরত ড. হা ছান মঙ্গলবার ৮ নভেম্বর দুপুরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন।

তিনি বলেন,এ বছরের সম্মেলনে পৃথিবীর বহু দেশের রাষ্ট্রপ্রধান ও সরকারপ্রধানরা অংশগ্রহণ করছেন,যেটি প্যারিসে,কোপেনহেগেনে হয়েছি ল,কিন্তু গত কয়েকটি কপে হয়নি। এটি আশার কথা। কারণ রাষ্ট্রপ্রধান ও সরকারপ্রধানরা যখন অংশ নেন তখন গ্লোবাল কমিউনিটি বা বিশ্বসমা জ,পরিবেশকর্মী এবং আমাদের মতো হার্ড-ভিক্টি ম বা সর্বাধিক ভুক্তভোগীদের কথা তাদের কানে যায়। ফলে গ্লোবাল রেসপন্স ডেলিভার করার বৈ শ্বিক দায়িত্বপালনের ক্ষেত্রে একটা নতুন মোমে ন্টাম বা গতি সঞ্চারিত হয় এটি ভাল দিক।

একইসাথে পরিবেশবিজ্ঞানের শিক্ষক ড. হাছান মাহমুদ বলেন,প্রতিটি কপ সম্মেলন থেকে অনে ক আশা নিয়ে আমরা নিজ নিজ দেশে ফিরে যা ই। যে আশার বাণীগুলো শোনানো হয়,সে অনুযা য়ী পরবর্তী বছরে যে কাজগুলো হওয়ার কথা, সেগুলো যথাযথভাবে হয় না। এর সাথে নতুন অনুষঙ্গ যুক্ত হয়েছে,যেটি হচ্ছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। এখন ফোকাসটা অন্যদিকে চলে গেছে,অ র্থনীতি একটা টালমাটাল পরিস্থিতির মধ্যে পড়ে ছে।

‘জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি,নবায়নযোগ্য জ্বা লানি- এ বিষয়গুলো বহু আগে থেকে আলোচি ত হচ্ছে কিন্তু বছরে একশ’ কোটি ডলার যা ক্লাই মেট ফান্ড হিসেবে দেওয়ার কথা ছিল,তা আশা ই থেকে গেছে, আরো নানা ইস্যুতেও তেমন অগ্র গতি হয়নি’, উল্লেখ করেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী।

ড. হাছান মাহমুদ জানান,’আমাদের অন্যতম দাবি ছিল টেকনোলজি ট্রান্সফার। অর্থাৎ যে সব দেশে এক্ষেত্রে প্রয়োজনীয় প্রযুক্তি নেই,সে সব দেশে প্রযুক্তি সরবরাহ করা। এ বিষয়েও তেমন অগ্রগতি নেই।’

ঢাকা থেকে সোমবার ৭ নভেম্বর শারম আল শাই খে এসে পৌঁছান মন্ত্রী। মূল সম্মেলনের পাশা পা শি ১০ ও ১১ নভেম্বর সেখানে বাংলাদেশ প্যাভি লিয়নে যথাক্রমে খাদ্য মন্ত্রণালয় আয়োজিত ‘বাংলাদেশের খাদ্য ব্যবস্থায় জলবায়ু সহনীয়তা’ ও ওয়াটার এইড সংস্থা আয়োজিত ‘দেশে পানি সরবরাহ ও পয়:নিষ্কাশনের ওপর দুর্যোগজনিত ক্ষতি’ সেমিনার দু’টিতে যোগ দেবেন ড. হাছান মাহমুদ।

উল্লেখ্য মিশরের পররাষ্ট্রমন্ত্রী সামেহ শুকরি ৬ ন ভেম্বর উদ্বোধনী সাধারণ অধিবেশনে কপ২৭ এর প্রেসিডেন্ট নির্বাচিত হন। ২০১৫ সালের বিশ্ব জল বায়ু সম্মেলন কপ২১ এ ১৯৬টি পার্টি স্বাক্ষরিত প্যারিস চুক্তি অনুযায়ী জলবায়ু পরিবর্তনের অ ভিঘাত মোকাবিলায় করণীয়গুলো কার্যকর ক রাসহ বিশ্বকে পরিবেশ বিপর্যয় থেকে রক্ষার উদ্দেশ্যে অন্তত ১২০টি দেশের শীর্ষ নেতারা এ বছর শারম আল শাইখে মিলিত হচ্ছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Our Like Page