July 24, 2024, 6:04 am
শিরোনামঃ
কোটা সংস্কার আন্দোলনের নামে স্বাধীনতা বিরোধী অপশক্তির দেশব্যাপী নৈরাজ্য প্রতিবাদে মুক্তিযোদ্ধা সন্তানদের মানববন্ধন উলিপুরের থেথরাই বালিকা উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষকের মৃ/ত্যু : লাখো মানুষের ভীর শাহজাদপুরে দেশী মদের দোকান সিলগালা করায় মুসল্লিদের মাঝে মিষ্টি বিতরণ জামালপুর জেলায় ধান – চাউল সংগ্রহের চিত্র ২টি আগ্নেয়াস্ত্র ও ২০৬ রাউন্ড গুলিসহ তিনজনকে গ্রেফতার করেছে সিটিটিসি ১৬২ সদস্যকে ডিএমপির কল্যাণ তহবিল হতে আর্থিক অনুদান প্রদান উপবৃত্তির অর্থ পাইয়ে দিতে প্রতারণার ফাঁদ, মাউশির জরুরি বিজ্ঞপ্তি বিশেষ সম্মাননা পুরস্কার পেলেন ময়মনসিংহ জেলা গোয়েন্দা শাখা ডিবি”র ওসি ফারুক হোসেন ঘুরেফিরে প্রভাবশালীরা ঢাকায়, গণপূর্তের ৫ নির্বাহী প্রকৌশলীর বদলি সিটিসি ডা: গোলাম রব্বানীই শেষ কথা: প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্পে কসাইখানা নির্মাণে ভয়াবহ দুর্নীতি
নোটিশঃ
আপনার আশেপাশের ঘটে যাওয়া খবর এবং আপনার ব্যবসার বিজ্ঞাপন প্রচারের জন্য যোগাযোগ করুন মানবাধিকার খবরে।

বিকাশ কর্মকর্তা পরিচয়ে তথ্য নিয়ে অ্যাকাউন্ট হ্যাক করে অর্থ আত্মসাৎ, এক প্রতারক গ্রেফতার

Reporter Name

প্রথম বাংলা – বিকাশ কর্মকর্তা পরিচয়ে তথ্য সংগ্রহ করে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস বিকাশ ও ব্যাংক একাউন্টের ডেবিট কার্ড থেকে লক্ষ লক্ষ টাকা আত্মসাৎ করার অভিযোগে একজনকে গ্রেফতার করেছে ডিএমপির গোয়েন্দা সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম (দক্ষিণ) বিভাগ।

গ্রেফতারকৃতের নাম মানিক বালা তুলিপ। গ্রেফতারের সময় তার হেফাজত থেকে ২টি মোবাইল ফোন উদ্ধার করা হয়।

গোয়েন্দা অর্গানাইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিমের সহকারী পুলিশ কমিশনার শিপ্রা রানী দাস ডিএমপি নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বিকাশ কর্মকর্তা পরিচয় দিয়ে তথ্য নিয়ে গ্রাহকের বিকাশ অ্যাকাউন্ট হ্যাক করে টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে ২০২২ সালের ১৮ অক্টোবর মতিঝিল থানায় একটি জিডি করা হয়। গোয়েন্দা অর্গানাইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিম জিডির তদন্ত শুরু করে। তদন্তকালে তথ্য প্রযুক্তির সহায়তায় ও গোয়েন্দা তথ্যের ভিত্তিতে অভিযুক্তের অবস্থান শনাক্ত করে গতকাল শনিবার রাতে ফরিদপুর জেলার সদর থানা এলাকায় অভিযান চালিয়ে প্রতারক মানিক বালা তুলিপকে গ্রেফতার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে প্রাপ্ত তথ্য সম্পর্কে সহকারী পুলিশ কমিশনার বলেন, ২০২২ সালের ২৭ ফেব্রুয়ারি বাদীর ব্যবহৃত মোবাইলে মানিক একাধিকবার কল দেয় এবং সে বিকাশের অফিসার বলে পরিচয় দেয়। মানিক জানায়, বাদীর ব্যবহৃত বিকাশ অ্যাকাউন্টটি আপডেট করতে হবে এবং অ্যাকাউন্ট সচল রাখার জন্য কিছু তথ্য দিয়ে সহযোগিতা করতে হবে। বাদী সরল বিশ্বাসে তার চাহিদামত কিছু নাম্বার ডায়েল করেন এবং ডেবিট কার্ডের নাম্বার প্রদান করেন। পরে গ্রেফতারকৃত মানিক বাদীর বিকাশ অ্যাকাউন্ট ও ইসলামী ব্যাংক অ্যাকাউন্ট হতে ৫০ হাজার টাকা সরিয়ে নেয়।

গ্রেফতারকৃত মানিক বিকাশ অফিসার পরিচয়ে ইতোপূর্বে লক্ষ লক্ষ টাকা আত্মসাৎ করার কথা প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে। তার বিকাশ অ্যাকাউন্টে ১৭ লক্ষাধিক টাকার লেদদেনের তথ্য পাওয়া গেছে।

এ ঘটনায় গ্রেফতারকৃত মানিকের বিরুদ্ধে মতিঝিল থানায় মামলা রুজু হয়েছে বলে জানান এই গোয়েন্দা কর্মকর্তা।

এ ধরনের প্রতারণা থেকে দূরে থাকতে গোয়েন্দা পুলিশের পক্ষ থেকে নিম্নলিখিত পরামর্শ দেওয়া হলো :

* বিকাশ বা নগদসহ মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের কর্মকর্তা পরিচয় দিয়ে ফোন দিলে যাচাই না করে তথ্য প্রদান করা হতে বিরত থাকা।

* কোন ব্যাংকের কর্মকর্তা পরিচয়ে ক্রেডিট/ডেবিট কার্ডের তথ্য চাইলে তা প্রদান হতে বিরত থাকা।

* ব্যক্তিগত অ্যাকাউন্টের ওটিপি কারো সাথে শেয়ার করা হতে বিরত থাকা।

* ব্যক্তিগত একাউন্টের পাসওয়ার্ড কারো সাথে শেয়ার করা হতে বিরত থাকা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Our Like Page