July 27, 2024, 12:34 am
শিরোনামঃ
কোটা সংস্কার আন্দোলনের নামে স্বাধীনতা বিরোধী অপশক্তির দেশব্যাপী নৈরাজ্য প্রতিবাদে মুক্তিযোদ্ধা সন্তানদের মানববন্ধন উলিপুরের থেথরাই বালিকা উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষকের মৃ/ত্যু : লাখো মানুষের ভীর শাহজাদপুরে দেশী মদের দোকান সিলগালা করায় মুসল্লিদের মাঝে মিষ্টি বিতরণ জামালপুর জেলায় ধান – চাউল সংগ্রহের চিত্র ২টি আগ্নেয়াস্ত্র ও ২০৬ রাউন্ড গুলিসহ তিনজনকে গ্রেফতার করেছে সিটিটিসি ১৬২ সদস্যকে ডিএমপির কল্যাণ তহবিল হতে আর্থিক অনুদান প্রদান উপবৃত্তির অর্থ পাইয়ে দিতে প্রতারণার ফাঁদ, মাউশির জরুরি বিজ্ঞপ্তি বিশেষ সম্মাননা পুরস্কার পেলেন ময়মনসিংহ জেলা গোয়েন্দা শাখা ডিবি”র ওসি ফারুক হোসেন ঘুরেফিরে প্রভাবশালীরা ঢাকায়, গণপূর্তের ৫ নির্বাহী প্রকৌশলীর বদলি সিটিসি ডা: গোলাম রব্বানীই শেষ কথা: প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্পে কসাইখানা নির্মাণে ভয়াবহ দুর্নীতি
নোটিশঃ
আপনার আশেপাশের ঘটে যাওয়া খবর এবং আপনার ব্যবসার বিজ্ঞাপন প্রচারের জন্য যোগাযোগ করুন মানবাধিকার খবরে।

মাত্রাতিরিক্তি শাসন নয় পরিমিত শাসন করতে অভিভাবকদের প্রতি আহবান: শফিকুল ইসলাম

Reporter Name

নিজস্ব প্রতিবেদন 

জন্মের পর থেকে
সন্তান সন্ততিদেরকে লালন পালন করাই প্রতিটি অভিভাবকদের মূখ্য দায়িত্ব ও কর্তব্য। হায়াতের দুনিয়ায় প্রতিটি বাবা মায়ের কাছে জীবন যুদ্ধের সবচেয়ে বড় কঠিন ধাপ হলো সন্তান সন্ততিদেরকে মানুষের মতো মানুষ কর। তাই উচিত সন্তানদের সব সময় চোখে চোখে রাখে। কোনটা ভালো কোনটা খারাপ সেটা নিয়ে সদুপদেশ দেয়া। বাবা মায়ের সারাক্ষন বকাঝকা করতে গিয়ে প্রায় সময়ই একটা চরম ভুল করে তাদের অতিরিক্ত শাসনটা করে ফেলি।

আর এই শাসনই একটা সময় কাল হয়ে দাড়ায়। সন্তানকে আস্তে আস্তে দূরে সরিয়ে দেয় বাবা মায়ের কাছ থেকে। বেশ দূরত্ব সৃষ্টি হয়, এই মধুর সম্পর্কের মধ্যে। যার জন্য সন্তানরা নিজেকে ঠিক মতো তুলে ধরতে পারে না। অভিভাবকদের দায়িত্ব হীনতায় তারা কিছু না কিছু গোপন করে থাকে, পরবর্তীতে অভিভাবকদের অজান্তেই ছেলে মেয়ে বড় ধরনের ভুল করে বসে যা কখনো শোধরানোর উপায় থাকে না। সব সময় তারা দুশ্চিন্তায় ভোগে একাকিত্বে।
আমি সবিনয়ে অনুরোধ করছি প্রিয় অভিভাবকগণ,আপনারা ভুলে ও কখনো সন্তানদের কে অতিরিক্ত শাসন করবেন না। প্রয়োজনে তাকে একবারের জায়গায় দশবার বোঝান। তার সাথে বন্ধুত্ব পূর্ন আচারন করুন। কারণ আপনাদের থেকে আপন আর কেউ নেই তার জীবনে।

মনে রাখবেন যুগটা পাল্টে গেছে আগের যুগের কথা তাদের কাছে কাল্পনিক গল্পের মতো ভৌতিক মনে কর। তারা এসময়ের উন্নত সভ্যতার প্রজন্ম যাদের হাতের মুঠোয় পুরো পৃথিবী। তাতে আবার যৌবন কালের রাগটা একটু বেশি, সেটা আপনিও পার করে এসেছেন। তাই আপনি ভালো ভাবেই বোঝেন। আপনার ছেলে বা মেয়ে যখন রেগে যায় তখন আপনি না রেগে গিয়ে তাকে বোঝার চেষ্টা করুন। দেখবেন অল্পতেই রাগ থেমে যাবে।

তাই অভিভাবকদের প্রতি সবিনয়ে বলছি, এখনকার যুগের ছেলে মেয়েদের কে শাসন করবেন তবে সেটা পরিমিত শাসন। অপরিমিত অপশাসনে
ঘটতে পারে অনাকাঙ্খিত কিছু দুর্ঘটনা। কারন মানব জীবনে
৪ টি ধাপ পরিলক্ষিত হয়
তা হলো শৈশব, কৈশোর,যৌবন, বৃদ্ধ।
যৌবন কালে যুবক যুবতীরা উদ্ভট, উচ্ছৃঙ্খল ,অস্থির, ভুল সিদ্ধান্তের সম্মুখীন হতে পারে
সেজন্য প্রিয় অভিভাবকদের প্রতি আমার উদ্ধাত বিনীত আহবান জানান দিচ্ছি যে

আসুন আমরা সচেতন অভিভাবক হিসেবে নিজেকে গড়ে তুলি। ছেলে মেয়েদের মানুষের মতো মানুষ গড়ার লক্ষ্যে তাদের প্রতি বেশি বেশি যত্নশীল হই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তুলি।
শ্রেষ্ঠ জীব মানুষ হয়ে মানুষের প্রতি সম্প্রীতি বৃদ্ধি করি তবে পেতে পারি একটি আলোকিত কাংখিত আগামীর প্রত্যাশিত সমাজ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Our Like Page