May 11, 2024, 2:46 pm
শিরোনামঃ
কাস্টমসে তোলপাড় গোয়েন্দার আটকে দেওয়া মার্সিডিজ গোপনে খালাস দূরারোগ্য কোলন ক্যান্সারে আক্রান্ত আনিসুরের পাশে দাঁড়ালেন ময়মনসিংহ পুলিশ সুপার কাল বৈশাখী ঝড়ে ভেঙে গেছে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান কাবিটার ৬৫ লাখ টাকা আত্মসাৎ দুদকের মামলা ধান ও চালের মানে আপস করা হবে না – খাদ্যমন্ত্রী উপজেলা নির্বাচনী মাঠে ময়মনসিংহ জেলা গোয়েন্দা পুলিশ ডিবি এ্যাড. শেখ আব্দুল হামিদ লাভলুর নির্বাচনী আলোচনা সভা অনুষ্ঠিত মুক্তাগাছা উপজেলা পিআইও সহকারীর বিরুদ্ধে অভিযোগ চকরিয়ায় জোড়া খুন: বাদীর বিরোদ্ধে ঘরবাড়ী, গরু লুট ও চাঁদাবাজীর অভিযোগে মামলা চকরিয়ার চিরিঙ্গায় ডেকোরেশন ব্যবসায়িকে মারধর করে সর্বস্ব লুট
নোটিশঃ
আপনার আশেপাশের ঘটে যাওয়া খবর এবং আপনার ব্যবসার বিজ্ঞাপন প্রচারের জন্য যোগাযোগ করুন মানবাধিকার খবরে।

ঢাকা প্রেস ক্লাবের কার্যনির্বাহী কমিটির জরুরি সভা অনুষ্ঠি ত ২৭ দফা দাবী বাস্তবায়নের জন্য কাজ শুরু

Reporter Name

ঢাকা প্রেস ক্লাবের কার্যনির্বাহী কমিটির জরুরি সভা অ নুষ্ঠি ত ২৭ দফা দাবী বাস্তবায়নের জন্য কাজ শুরুকরে ন।৯ মার্চ শনিবার দুপুর ১১টায় রাজধানীর সেগুনবাগি চায় সেগুন রেস্টুরেন্ট ঢাকা প্রেসক্লাবের কার্যনির্বাহী কমিটির সম্পাদক ও সাংবাদিকদের বিভিন্ন বিষয় নিয়ে এক জরুরী সভা অনুষ্ঠিত হয়।ইলেকট্রনিক ও প্রিন্ট মি ডিয়া সাংবাদিকদের সমস্যা সমাধানের লক্ষ্যে এক ঝা ক সম্পাদক নিয়ে সংগঠন এর সাধারণ সম্পাদক মোঃ দেলোয়ার হোসেন গণস্বাক্ষর এর কার্যক্রম উদ্বোধন করেন। এবং ২৭ দফা দাবী বাস্তবায়নের জন্য কাজ শুরু করেন। দাবী গুলো নিম্মরুপঃ

১) বাংলাদেশ প্রেস কাউন্সিল কর্তৃক সাংবাদিকদের ডাটাবেজ তৈরি করে প্রত্যেক সাংবাদিক কে আইডি কার্ডের ব্যবস্থা করতে হবে।

২) নতুন সাংবাদিক হতে হলে তাকে পত্রিকা টেলিভিশন এর কার্ড দেওয়ার পর কমছে কমছে কম সাংবাদিকতার উপর ২/৩ টা প্রশিক্ষন করাতে হবে।
৩) কোন সাংবাদিক এর নামে আইসিটি মামলা করতে হলে বাংলাদেশ প্রেস কাউন্সিলে করতে হবে।
৪) সাংবাদিক এরেষ্ট করার আগে বাংলাদেশ প্রেসকাউন্সিল ও অবশ্যই সম্পাদক কে অবগত করতে হবে।
৫) সাংবাদিকের নামে আইসিটি আইনে মামলা হলে এরেস্ট করার সময় মাজায় রশি বা হেন্ডকাপ লাগানো যাবে না।
৬) বাংলাদেশ প্রেস কাউন্সিল অথবা সম্পাদকের প্রত্যয়ন পত্র সাপেক্ষে যে কোন মামলা থেকে জামিন দিতে হবে।

৭) নিউজ সংক্রান্ত মামলার ক্ষেত্রে ১ মাসের অধিক শাস্তি দেওয়া যাবে না।
৮) মানহানি মামলার ও ভুল নিউজের ক্ষেত্রে জরিমানা সর্বোচ্চ ১০ হাজার টাকা অথবা ১৫ দিনের অধিক জেল দেওয়া যাবে না।
৯) সাংবাদিকদের কে বিনা কারণে হেনন্তা করলে থানায় মামলা সহ তদন্ত সাপেক্ষ ৩ দিনের মধ্যে আসামি কে এরেস্ট করতে হবে।

১০)) আদালত অবমাননা আইন,অফিশিয়ালসিক্রেটস অ্যাক্ট, আইসিটি আইন,ডিজিটাল নিরাপত্তা আইন,গণ মাধ্যমকর্মী আইন,সাইবার সিকিউরিটি আইনসহ এই ধরনের আইন গুলোকে শিথিল করতে হবে। সুনিদিষ্ট করে সাংবাদিক দের জন্য আলাদা আলাদা আইনের ধারা করে দিতে হবে।
১১) সরকারি বিজ্ঞাপনের ক্ষেত্রে আনুপাতিক হারে বন্টন করতে হবে।

১২) পত্রিকা গুলোর ক্রোড়পত্র টাকা বৎসরের বিল বৎসর এ পরিশোধ করতে হবে।
১৩) সাংবাদিক সংগঠন রেজিস্ট্রেশন ভূক্ত গুলোকে তাদের সদস্য অনুযায়ী তদন্ত সাপেক্ষ সরকারি সুযোগ সুবিধা আনুপাতিক হারে বন্টন করতে হবে।
১৪) সরকারী সুযোগ সুবিধা সকল সাংবাদিকদের নিজ নিজ মোবাইল নাম্বার অথবা ব্যাংক একাউন্ট নাম্বারে প্রেরণ করতে হবে। এবং স্ব স্ব সংগঠনের সুপারিশ কার্যকর করতে হবে।

১৫) সরকারী সুযোগ সুবিধার ক্ষেত্রে একই এনআইডি কার্ডের মাধ্যমে দুই সংগঠন থেকে কাগজ পত্র জমা হলে সব গুলোর বরাদ্ধ বাতিল করতে হবে।
১৫) অ্যাক্রিডিটেশন কার্ড এর পরিধি বাড়াতে হবে।
১৬) সাংবাদিকদের কে সরকারি কোটার আওতায় আনতে হবে।
১৭) চিকিৎসা ক্ষেত্রে সরকারী ও বেসরকারী হাসপাতাল গুলোতে বিশেষ কোটার ব্যবস্থা করতে হবে।
১৮) স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় গুলোতে সাংবাদিকদের ছেলে মেয়েদের কোটার আওতায় আনতে হবে।

১৯) ব্যাংক বীমা, মাল্টিপারপাস, এনজিও সহ আথিক প্রতিষ্ঠান গুলোতে কোটার আওতায় আনতে হবে।
২০) সরকারি ফ্ল্যাট, ফ্ল্যাট, জমি আবাসন প্রকল্প কোটার আওতায় আনতে হবে।
২১) পত্রিকা বা মিডিয়ার সার্বিক উন্নয়নের জন্য, এবং ক্ষতিগ্রস্ত সাংবাদিকদেরকে ব্যাংক থেকে সহজ শর্তে ঋণের ব্যবস্থা করতে হবে।
২২) দুস্থ ও ভূমিহীন সাংবাদিকদের আবাসনের জন্য খাস জমি প্রদান এবং সকল সাংবাদিকদের বিনামুল্য ¯স্থায়ী ভূমি ও গৃহ প্রদানের ব্যবস্থা করতে হবে।
২৩) পত্রিকাগুলোর ক্রোড়পত্র সকল ক্ষেত্রে সুষম বন্টন করতে হবে।

২৪) সাংবাদিকদের সন্তানদের চাকরির ক্ষেত্রে বিশেষ কোটার ব্যবস্থা করতে হবে।
২৫) সাংবাদিকদের সন্তানদের সরকারি সহযোগিতায় উর্চ্চতর লেখাপড়ার জন্য সুযোগ সৃষ্টি করতে হবে।
২৬) বাংলাদেশ সংসদে সংরক্ষিত আসনে বিশেষ কোটা সাংবাদিকদের জন্য বরাদ্দ রাখতে হবে। (নারী পুরুষ উভয় ক্ষেত্রে)

২৭) পরিবহনের ভাড়া,বিভিন্ন টোল,লন্স,ট্রেন,মেট্রোরে ল,বিমান,দূরপাল্লার গাড়ি,বিনোদন কেন্দ্র গুলোর সক ল ক্ষেত্রে কোটার ব্যবস্থা করতে হবে।অনুষ্ঠানেরসভাপ তিত্ব করেন সংগঠনের সভাপতি আওরঙ্গজেব কামাল

এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টা দৈনিক বাংলা ডাক পত্রিকার প্রকাশক ও সম্পাদক অ্যাডভো কেট মনোয়ার হোসেন সিদ্দিকী,দৈনিক আমার বার্তা পত্রিকার প্রকাশক ও সম্পাদক মো: জসিম উদ্দিন, ডে ইলি প্রেজেন্ট টাইম পত্রিকার সম্পাদক মো: ওমরফারু ক জালাল,দৈনিক দেশ সংবাদ পত্রিকার প্রকাশক ও সম্পাদক মোঃ শাহিন আল- মামুন, দৈনিক ফলাফলের প্রকাশক ও সম্পাদক শেখ মোস্তাফিজুর রহমান,দৈনি ক খবরের সময় পত্রিকার প্রধান সম্পাদকঅ্যাডভোকে ট মোতাসসিম বিল্লাহ,

দৈনিক মাতৃছায়া পত্রিকার প্রকাশক ও সম্পাদক এম এ্ইস মোতালেব খান, দৈনিক আল আমিন পত্রিকার প্রধান সম্পাদক মোঃ সোহেল রানা,দৈনিক আমাদের মাতৃভূমি পত্রিকার সম্পাদক মেছবাউল আলম মোহন, দৈনিক আমাদের অধিকার পত্রিকার প্রকাশক ও সম্পা দক মোঃ কামাল উদ্দিন,দৈনিক শহর গ্রাম পত্রিকার প্রকাশক ও সম্পাদক সৈয়দ নাজমুল ইসলাম,দৈনিক শীর্ষ খবরের প্রধান সম্পাদক নিশাত তাসনিন,দৈনিক নিউজের প্রকাশক ও সম্পাদক মোঃ ওবায়দুল ইসলাম দৈনিক বর্তমান খবরের প্রকাশক ও সম্পাদক মোঃ কামাল কবির,দৈনিক রিপোর্টিং এর সম্পাদক এস এম দুলাল,দৈনিক

আজকের কপোতাক্ষ পত্রিকার প্রধান সম্পাদক সালমা জাহান,দৈনিক দক্ষিন অঞ্চল সমাচার পত্রিকার প্রকাশ ক ও সম্পাদক ডা: শিব্বির আহমেদ প্রমুখ।উক্ত অনু ষ্ঠানে বহু পত্রিকার সম্পাদক মন্ডলী সদস্যরা উপস্থিত ছিলেন।এ সময় নেতৃবৃন্দ পত্রিকা সম্পাদক ও সাংবাদি কদের ২৭ দফা দাবী নিয়ে আলোচনা করেন ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Our Like Page