June 24, 2024, 10:26 am
শিরোনামঃ
বাংলাদেশ পুলিশের ৪০ উর্দ্ধতন কর্মকর্তাকে বদলি সেনাপ্রধান হিসেবে দায়িত্ব নিলেন জেনারেল ওয়াকার-উজ-জামান মাদকবিরোধী অভিযানে ১৫ জনকে গ্রেফতার করেছে ডিএমপি বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে ৪ দিন অবস্থানের পর প্রেমিকার আত্মহত্যা গ্রামীণ সড়কে ড্রামট্রাকে মেম্বারের বালু ব্যবসা, বাধা দেয়ায় সাংবাদিকদের চাঁদাবাজি মামলা দেয়ার হুমকি লক্ষ্মীপুরে হত্যা মামলার বাদীকে হুমকি,প্রতিবাদে মানববন্ধন ময়মনসিংহে নারীকে ধর্ষণের পর হত্যা আসামী গ্রেপ্তার; রহস্য উদঘাটনে কোতোয়ালী মডেল থানা পুলিশ ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস্ বিভাগের নতুন সহকারী পুলিশ কমিশনার জাহাঙ্গীর কবির দুর্নীতি-লুটপাটের খবর উদ্ঘাটনে সাংবাদিকদের সক্ষমতা প্রমাণিত পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের বিবৃতি
নোটিশঃ
আপনার আশেপাশের ঘটে যাওয়া খবর এবং আপনার ব্যবসার বিজ্ঞাপন প্রচারের জন্য যোগাযোগ করুন মানবাধিকার খবরে।

বাকেরগঞ্জের কলসকাঠীর চর বাগদিয়ায় মামলায় নিঃস্ব পরিবার

Reporter Name

সোহেল হাওলাদার :- বাকেরগঞ্জ উপজেলার অধীন্যস্ত ৯নং কলসকাঠী ইউনিয়নের চর বাগদিয়া একটি হিন্দু অধ্যুষিত গ্রাম। কথিত আছে ৩৬৫ ঘর হিন্দু পাড়া নামেই সর্বাধিক পরিচিত। সারা দেশে বিভিন্ন সময় হিন্দুদের উপর হামলা তান্ডব হলেও বাগদিয়া ছিল সম্পূর্ণ ভিন্ন।সবাই সুখে শান্তিতে বসবাস করে, মুসলিম ভাইদের সাথে রয়েছে সৌহার্দ্যপুর্ন সম্পর্ক। সম্প্রতি একটি তথ্যানুসন্ধান করতে চর বাগদিয়া বিভিন্ন লোকের সাথে কথা হয়েছে, তাদের বিভিন্ন সমস্যা, করণীয় ও উত্তোরনকল্পে নিজস্ব মতামত তুলে ধরেছেন। চর বাগদিয়া কোন মুসলমান লোক সালিশ ব্যবস্থা কিংবা হিন্দু সম্প্রদায়ের পারিবারিক সমস্যায় অযাচি ত প্রভাব বিস্তার করে না। তদুপরি দু একজন মামলাবাজ ও কুটবুদ্ধি লোকের রোষানলের প্রভাবে একে অপরের সাথে নিজেরা নিজেরা মামলা মোকদ্দমা জড়িয়ে পড়ে। চর বাগদিয়া বেশ কিছু বিত্তশালী পরিবার এমনি করে মামলা মোকদ্দমায় নিঃস্ব।

তথ্যানুসন্ধান প্রতিবেদন, সুজন মন্ডল, চর বাগদিয়া নিবাসী একজন সমাজ সেবক ও কাচারী বাড়ি পূজা উদযাপন পরিষদের সভাপতি। সম্প্রতি গ্রামে এক ব্যক্তির নিকট থেকে ৮ শতাংশ জমি ক্রয় করে। উক্ত প্লট/ দাগে মোট জমির পরিমাণ ৩৭
শতাংশ। একপক্ষ ১১ শতাংশ কিনে রীতিমতো বাড়ি তৈরি করেছেন বাকীজমি নাল জমি হিসেবে চিহ্নিত এবং সুজন মন্ডল নাল জমি ভোগদখল করেন। কিন্তু ইতিমধ্যে যারা বাড়ি তৈরি করেছেন তারা সুজন মন্ডল কে নাল জমি ভোগদখল করতে বাঁধা প্রদান করেন ও বাড়ির মধ্যে তোমার জমি পাবে মর্মে কলহ সৃষ্টি করে। এমনি এ অযৌক্তিক দাবির পক্ষে কিছু মামলাবাজ পরামর্শদাতা মামলা করতে উৎসাহিত করে।

সুজন মন্ডল আক্ষেপ ও অনুরাগের সুরে বলেন, আমি আমার গ্রামকে খুব ভালোবাসি, গ্রামের শান্তি শৃঙ্খলা ও সম্প্রতি রক্ষায় সদা সচেষ্ট।ভালো খারাপ লোক সব দেশেই আছে, আমার গ্রাম এর ব্যতিক্রম নয় ‌জমি কিনেছি দলিল করেছি রেকর্ড করেছি তাই মামলা করে আমাকে দমানো যাবে না।

মামলার বাদী পক্ষের সাক্ষাৎকার ভিডিও সংরক্ষিত।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Our Like Page