April 27, 2024, 3:50 pm
শিরোনামঃ
লক্ষ্মীপুর সদর উপজেলার ইউনিয়ন পরিষদের শূন্য পদের নির্বাচন উপলক্ষে ব্রিফিং প্যারেডে পুলিশ সুপার মহোদয় শরীয়তপুরে বিষধর সাপের কামড়ে এক যুবকের মৃত্যু রাজধানী সহ দেশের সব থানার নিরাপত্তা জোরদারের নির্দেশ চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চাইলেন প্রধানমন্ত্রী চকরিয়ার ফাসিয়াখালী রেঞ্জের রিজার্ভ বনভূমিতে ঘর তৈরীর হিড়িক তীব্র তাপদাহে নগরবাসীর পাশে সহমর্মিতার হাত বাড়িয়ে দিলেন ডিএমপি কমিশনার জেলা ও রেঞ্জের শ্রেষ্ঠ ওসি তদন্ত আনোয়ার হোসেন কে নেত্রকোনা সমিতির অভিনন্দন মহাসড়কের পার্শ্বে অবৈধ স্থাপনা অপসারণ করতে হবে- হাইওয়ে পুলিশ প্রধান গোপালগঞ্জের ফেসবুকে মিথ্যা, তথ্যা অপঃপ্রচারের প্রতিবাদে টুঙ্গিপাড়ায় আসলাম শেখের সংবাদ সম্মেলন মঠবাড়িয়া’য় ব্লেড দিয়ে মাথা কেটে প্রতিপক্ষের বিরুদ্ধে থানায় মামলা
নোটিশঃ
আপনার আশেপাশের ঘটে যাওয়া খবর এবং আপনার ব্যবসার বিজ্ঞাপন প্রচারের জন্য যোগাযোগ করুন মানবাধিকার খবরে।

সোশ্যাল মিডিয়ায় প্রতারণার ফাঁদ, সতর্ক থাকবেন

Reporter Name

নিজস্ব প্রতিনিধি: ব্যক্তিগত বা কাজের প্রয়োজনে নিয় মিত সোশ্যাল মিডিয়া ফেসবুক, টুইটার (বর্তমানে এক্স ) হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রামের মতো অনলাইন প্ল্যাট ফর্মগুলো ব্যবহার করেন অনেকেই।

ব্যবহারকারীর সংখ্যা দ্রুত বৃদ্ধির কারণে অনলাইন প্ল্যাটফর্মগুলোতে প্রতারণা ও জালিয়াতির ঘটনা দিন দিন বেড়েই চলেছে। ব্যবহারকারীদের বোকা বানাতে নতুন নতুন কৌশল ব্যবহার করছে প্রতারকেরা। তাই বেশ কিছু সোশ্যাল মিডিয়ার প্রতারণার এবং প্রতিকার তুলে ধরা হলো।

১. অপরিচিত হোয়াটসঅ্যাপ নম্বর থেকে ঘরে বসে চাকরির প্রস্তাব দেওয়া হয়। এতে অল্প সময় কাজ করলেই মিলবে মোটা অঙ্কের বেতন। এমন লোভনীয় প্রস্তাবে সাড়া দিলেই বিপদ।

মেসেজ কিংবা ফোন করে এক্ষেত্রে প্রথমে কিছু টাকা জমা দিতে বলা হয়। আর সেই প্রক্রিয়ার ফাঁকেই ব্যাং কের সমস্ত তথ্য হাতিয়ে নেয় জালিয়াতরা তাই এ ধর নের মেসেজ থেকে দূরে থাকুন।

২. অপরিচিত নম্বর থেকে হোয়াটসঅ্যাপ কিংবা টেলি গ্রামে ভিডিও কল আসলে এড়িয়ে যাওয়াই ভালো। অনেক সময়ই বন্ধুর বেশে ডিপফেক প্রযুক্তি ব্যবহার করে ভিডিও কল করা হয়। চাওয়া হয় টাকা সে আহ্বা নে সাড়া দিলেই খোয়াতে পারেন নিজের অর্থ।

৩. ফোন করে অনেক সময় বলা হয় আপনার নামে কুরিয়ার সার্ভিস আছে। সেটি নিতে গিয়ে জানানো হয় তা বেআইনি পণ্য ছিল। যার জন্য টাকা দিতে হবে। এই ধরনের কুরিয়ার সার্ভিসের ফোন পেলে সতর্ক থাকুন।

৪. সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ক্রিপ্টোকারেন্সিতে লগ্নি করবেন না ভুল করেও। বিশেষ করে এক্ষেত্রে টেলিগ্রা ম অ্যাপটি এড়িয়ে চলুন সম্প্রতি এমন কাজ করে সর্ব স্ব হারিয়েছেন অনেকেই।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Our Like Page