April 27, 2024, 5:06 pm
শিরোনামঃ
লক্ষ্মীপুর সদর উপজেলার ইউনিয়ন পরিষদের শূন্য পদের নির্বাচন উপলক্ষে ব্রিফিং প্যারেডে পুলিশ সুপার মহোদয় শরীয়তপুরে বিষধর সাপের কামড়ে এক যুবকের মৃত্যু রাজধানী সহ দেশের সব থানার নিরাপত্তা জোরদারের নির্দেশ চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চাইলেন প্রধানমন্ত্রী চকরিয়ার ফাসিয়াখালী রেঞ্জের রিজার্ভ বনভূমিতে ঘর তৈরীর হিড়িক তীব্র তাপদাহে নগরবাসীর পাশে সহমর্মিতার হাত বাড়িয়ে দিলেন ডিএমপি কমিশনার জেলা ও রেঞ্জের শ্রেষ্ঠ ওসি তদন্ত আনোয়ার হোসেন কে নেত্রকোনা সমিতির অভিনন্দন মহাসড়কের পার্শ্বে অবৈধ স্থাপনা অপসারণ করতে হবে- হাইওয়ে পুলিশ প্রধান গোপালগঞ্জের ফেসবুকে মিথ্যা, তথ্যা অপঃপ্রচারের প্রতিবাদে টুঙ্গিপাড়ায় আসলাম শেখের সংবাদ সম্মেলন মঠবাড়িয়া’য় ব্লেড দিয়ে মাথা কেটে প্রতিপক্ষের বিরুদ্ধে থানায় মামলা
নোটিশঃ
আপনার আশেপাশের ঘটে যাওয়া খবর এবং আপনার ব্যবসার বিজ্ঞাপন প্রচারের জন্য যোগাযোগ করুন মানবাধিকার খবরে।

নজরুল বিশ্ববিদ্যালয় ছাত্রীকে অনৈতিক প্রস্তাব দেওয়ায় শিক্ষক সাজন সাহা স্থায়ী বরখাস্ত

Reporter Name

প্রথম বাংলা – ময়মনসিংহের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রী হেনস্তার ঘটনায় অভিযুক্ত মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক সাজন সাহাকে স্থায়ী বরখাস্ত করা হয়েছে। অন্যদিকে ঘটনা ধামাচাপা দেওয়ার চেষ্টার অভিযোগে একই বিভাগের প্রধান ও সহযোগী অধ্যাপক রেজুয়ান আহমেদ শুভ্রকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

বৃহস্পতিবার (১৩ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয়ের জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এতে দুই শিক্ষককে বরখাস্ত করার পাশাপাশি উচ্চক্ষমতা সম্পন্ন তদন্ত কমিটির কার্যক্রম অব্যাহত রাখারও সিদ্ধান্ত নিয়েছে সিন্ডিকেট।

সিন্ডিকেটের সভা শেষে দুপুরে প্রশাসনিক ভবনের সামনে আন্দোলনকারী শিক্ষার্থীদের ওই দুই শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা জানান বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. হুমায়ুন কবীর। তিনি বলেন, সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুযায়ী যৌন হয়রানির অভিযোগে মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক সাজন সাহাকে স্থায়ী বরখাস্ত এবং বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক রেজুয়ান আহমেদকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

এ ঘটনায় ভুক্তভোগী শিক্ষার্থী বলেন, এ ধরনের সিদ্ধান্ত নেওয়ায় বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ধন্যবাদ জানাই। এটি একটি দৃষ্টান্ত হয়ে থাকবে, বিশ্ববিদ্যালয়ের আর কোনো শিক্ষক শিক্ষার্থীদের সঙ্গে এমন আচরণ করার আগে ভাববে। পাশাপাশি আন্দোলন চলাকালীন বিশ্ববিদ্যালয়ের সার্বিক কার্যক্রম বাধাগ্রস্ত এবং শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী আমাদের আচরণে মনঃক্ষুণ্ন হলে, তাদের কাছে ক্ষমাপ্রার্থী।

এর আগে সম্প্রতি মানবসম্পদ ও ব্যবস্থাপনা বিভাগে যৌন হেনস্তার ঘটনায় শিক্ষার্থীদের আন্দোলনের মুখে বুধবার (১৩ মার্চ) ওই দুই শিক্ষককে অনির্দিষ্টকালের বাধ্যতামূলক ছুটি দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।কিন্তু প্র শাসনের এই আদেশে নাখোশ শিক্ষার্থীরা আন্দোলনে র গতি বাড়িয়ে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনসহ স কল বিভাগে এবং ব্যাংকে তালা ঝুলিয়ে বিক্ষোভ করে পরে আন্দোলনকারীরা এই দুই শিক্ষককে স্থায়ী বহিষ্কা র দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে যান চলাচল আটকে দেয়।

এ সময় বিশ্ববিদ্যালয়ের ভিসি (উপাচার্য) প্রফেসর ড. সৌমিত্র শেখর শিক্ষার্থীদের দাবি পূরণের আশ্বাসদিলে অবরোধ থেকে সরে যায় শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের আন্দোলনে অচল নজরুল বিশ্ববিদ্যালয়
এই অবস্থায় মানবসম্পদ ও ব্যবস্থাপনা বিভাগের উদ্ভূত পরিস্থিতি নিরসনে প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণের জন্য ১৪ মার্চ সকালে ৮৪তম বিশেষ সিন্ডিকেট সভা আহ্বান করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এই সভায় সর্বসম্মতিক্রমে যৌন হয়রানির ঘটনায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।এ সময় আন্দোলনকারীরা ঘোষিত সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে আন্দোলন থেকে সরে গিয়ে ক্লাসে ফেরার ঘোষণাদেয়

এ সময় ময়মনসিংহের বিভাগীয় কমিশনার উম্মে সাল মা তানজিয়া,বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌ মিত্র শেখর,রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ন কবীর সহ জেলা প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত,অনৈতিক প্রস্তাবে রাজি না হওয়ায় এক ছাত্রী কে অনুপস্থিত দেখিয়ে পরীক্ষায় জরিমানা আদায়,নম্ব রকম দেওয়া ও থিসিস পেপার আটকে যৌন হয়রানি করার অভিযোগ উঠে মানবসম্পদ ও ব্যবস্থাপনা বিভা গের সহকারী অধ্যাপক সাজন সাহার বিরুদ্ধে। এ ঘট নার বিচারের দাবিতে গত ৪ মার্চ আন্দোলন শুরু করে অভিযুক্ত শিক্ষকের বিচার দাবি করে ওই বিভাগের ১৩তম ব্যাচের শিক্ষার্থীরা।

এ ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ট্রেজারার ড. আতাউর রহমানকে প্রধান করে ৫ মার্চ ৩ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে। কিন্তু এই তদন্ত কমিটি গঠনের এক দিন পর ৬ মার্চ আন্দোলনকারীরা মানবসম্পদব্যবস্থাপ না বিভাগের ফটকে তালা ঝুলিয়ে দেয়। এ সময় তারা ওই বিভাগের শিক্ষকদের নেমপ্লেট ভাঙচুর করে বিভা গীয় প্রধানের বিরুদ্ধে যৌন হয়রানির ঘটনায় প্রশ্রয় দে ওয়ার অভিযোগ তুলে তাকেও তদন্তের আওতায় আনা র দাবি জানান। পরে দাবি মেনে তদন্ত কমিটি পুনর্গঠন করে বিভাগীয় প্রধান রেজুয়ান আহমেদ শুভ্রকেও তদ ন্তের আওতায় নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। কিন্তু দীর্ঘ সময়ে তদন্ত প্রতিবেদন প্রকাশ না করায় বিক্ষুব্ধ হয়ে উঠে শিক্ষার্থীরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Our Like Page